জিরো বাউন্ডারি কবিতার চতুর্থ সংখ্যার জন্য লেখা জমা দেওয়ার লাস্ট ডেট মার্চ মাসের ১০ তারিখ। দুটো কবিতা বা কবিতা বিষয়ক লেখা নিজের এক কপি ছবি সমেত পাঠিয়ে দিন আমাদের ইমেলে-0boundarykabita17@gmail.com

শুভদীপ ভট্টাচার্য্য



অন্ধকারের প্রকারভেদ

ব্যালকনিতে চাঁদের আলো ভাল না লাগলে
কয়েকটা সিঁড়ি ভেঙে নেমে এসো নিচে
আসার সময় নিতে ভোল না তোমার রোদচশমা
গলির ওই প্রান্তে দাম্ভিক মুখে দণ্ডায়মান স্ট্রিটল্যাম্প
ধাঁধাবে না তোমার চোখ ।
এরপর খুলে দাও শার্টের প্রথম বোতাম
ছুটে আসা একদল কামুক বাতাস
শুষে নেবে তোমার শারীরিক ওম
অবৈধ নির্লিপ্ততা থেকে নিজেকে বাঁচানো
অসহজ - টের পাবে ঠিক ধীরে ধীরে ।
বামপাশের নর্দমায় দেখবে
কেঁপে - কেঁপে উঠছে প্রতারক চাঁদ
তার ভেংচিকে অনুসরণ করে যেই চোখ তুলে
ওপরে তাকাবে : দেখবে, উৎসবরহিত হয়ে
খোলা হয়েছে সমস্ত বাতি
বাতাসেও ছড়ানো বিরহের বেরঙিন মজলিস
অতএব, নাকটিপে এড়িয়ে যাবে
নর্দমার কীটেদের হাহাকার আর্ত
পায়ে পিষে ফেলবে শিকারী ব্যাঙ-
উঁচু উঁচু বাড়িগুলো দেখবে নির্বিকার,
বিদ্রুপে মজেছে তোমার ছিন্নভিন্ন পাথেয়
একটা ব্যাতিক্রম প্রবাহ কেমন যেন কাঁপিয়ে দিল তোমার হৃদপেশি। 
এবং তোমার ভয় করল খুব ।
তক্ষুণি শুনতে পেলে ফিসফিস ...
কারা যেন আসছে তোমারই দিকে
মুখোশের আড়ালে মানুষ অথবা
মানুষের আড়ালে মুখোশ- অবয়ব
বাতাসে বাজছে বিষাক্ত প্রশ্বাসের সরগম
তুমি ছুটে গেলে
অবঞ্জাভরে ডিঙিয়ে গেলে সমস্ত জলাভূমি,
আগাছাময় পথঘাট, পার্বত্য বন্ধুরতা
মাটিতে লুটিয়ে পড়ার আগেই নিজেকে
সামলে নিলে কোনমতে ।
এবার দেখতে পেলে -
ওই যেখানে পৃথিবীর সমস্ত অন্ধকার জমা আছে
সেখানেই এক অন্ধজনের বাসভূমি
নিশ্চিন্তে আঁধারে ডুবে রয়েছে
সকলের অগোচরে লুকিয়ে থাকা গ্রামখানা
সেখানেই অন্ধ মানুষটির সুখী গৃহকোণ
খোলা রয়েছে আবহমান কালের দরজা
অসংগত কারণেই সেখানে ঘটল তোমার
অনধিকার প্রবেশ ।
নিশ্চিন্তে ঘুমিয়ে রয়েছে
অন্ধজন ও পাশে আরও দুটি বিকলাঙ্গ প্রাণী
খুলে রাখলে রোদচশমার দৃষ্টিকোণ
ফেরার পথে দেখলে
আকাশের সব নক্ষত্রেরা উৎসবে মেতেছে আবার
চাঁদ তোমায় দেখে প্রণয়িনীর হাসি হাসছে
অবাধ্য রাত তোমার পায়ে মেলে ধরেছে
পথের স্বাধীনতা...দূরে বেজে উঠল ঝিঁঝিঁর ডাক,
দুটো ব্যাঙ সঙ্গমে লিপ্ত
সমস্ত কিছু বাঁচিয়ে আলোর পায়ে পা মিলিয়ে
চলতে চলতে তুমি ফিরলে নিজস্ব ঠিকানায়
সিঁড়ি বেয়ে উঠে এলে ,
অপেক্ষিত ব্যালকনি জ্যোৎস্নার অবগাহনে মগ্ন
দেখতে পেলে ;
এক অন্ধপথিকের ক্লান্ত চোখ
খুঁজে পেয়েছে আলোর উৎসমুখ অথবা
অন্ধকারের প্রকারভেদ । 

No comments:

Post a Comment