জিরো বাউন্ডারি কবিতার চতুর্থ সংখ্যার জন্য লেখা জমা দেওয়ার লাস্ট ডেট মার্চ মাসের ১০ তারিখ। দুটো কবিতা বা কবিতা বিষয়ক লেখা নিজের এক কপি ছবি সমেত পাঠিয়ে দিন আমাদের ইমেলে-0boundarykabita17@gmail.com

Saturday 10 February 2018

রুমা ঢ্যাং অধিকারী



কিছু মানুষ আছেন যাদের চলে যাওয়া মন মেনে নিতে পারে না সে তাদের চিনি বা না চিনি সেরকমই দুজন বিকাশ কুমার সরকার,  সুপ্রভাত রায়।  এদের এই চলে যাওয়া মনে দাগ কেটে গেছে। তারা চলে গেছেন কিন্তু ফেলে গেছেন কিছু প্রশ্ন - আমাদের মান এবং হুঁশ নিয়ে,  আমাদের কর্তব্য নিয়ে। ২০১৭ আমাদের অনেক প্রতিভাবান কবির প্রাণ নিয়েছে যা নতুন বছরেও থেমে থাকেনি যেমন আমরা সদ্য হারিয়েছি মণীন্দ্র গুপ্তকে। সেই অভাব কোনদিন পূরণ হবে না তবুও কোন কিছু এই বিশ্বে থেমে থাকে না।  আমরা তাদের মনে করেই এগিয়ে যাব আগামীদিনে। 

সাহিত্য নিয়ে যারা চর্চা করেন তাদের কাছে বইমেলা একটা উৎসব। সকল উন্মাদনা, ব্যস্ততা ছিল এই মেলাকে ঘিরে যা মেলা শুরু হবার কয়েকদিন আগেই চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায়।  আবার কয়েকদিনের আনন্দযাপনের পর খুব তাড়াতাড়ি যেন শেষও হয়ে গেল। এরই মধ্যে জিবাক ম্যাগাজিনের কাজ শেষ হয়েও শেষ হয় নি এমন গোছের পরিণত হয়েছিল। লেখক পাঠক কারোর ওপর চাপ না বাড়াতে কিছুদিন পিছিয়ে ম্যাগাজিন প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হল। কিন্তু মাথা তো আর চুপচাপ বসে থাকতে পারে না! ঠিক এমনসময়েই নতুন বিভাগের কথা মাথায় এল যেগুলো জিবাকের সহ-সম্পাদকযুগলের ওপর ন্যস্ত হল। তারাও খুব উৎসাহ নিয়ে লেখা শুরু করে দিল। আর এভাবেই দীর্ঘকবিতা, অনুকবিতা, মুক্তগদ্য, সাক্ষাতকার, বই রিভিউয়ের সাথে আর পালক যুক্ত হল -  জিরো বিতান বিভাগ। আশা করি এই বিভাগ সবার মন কাড়বে। আপনারা পড়ুন সকল বিভাগ আর আমাদের জানান আপনাদের ভাল লাগা মন্দ লাগা। আপনাদের মন্তব্যই আমাদের প্রাণিত করবে আগামী দিনে। 

 গত দুবারের সংখ্যার মত এবারেও প্রচুর কবিতা জিবাকের মেলে এসে জমা হয়েছিল।  সেখান থেকে পূর্বের মতই খুব বেছে এই সংখ্যা সাজান হয়েছে। যাদের কবিতা রাখা গেল না আমরা আশা করব একদিন তাদের কবিতা নিশ্চই মনোনীত হবে। ততদিন কবিতা পরিশীলনপর্ব চলুক।  এব্যাপারে আমাদের হোয়াটস অ্যাপ গ্রুপ খুব এগিয়ে। আপনারা চাইলে যুক্ত হতে পারেন যেখানে কবি আফজল আলি ও আরও কিছু প্রতিভাবান কবি উপস্থিত থেকে পরিশীলিত করেন। 

শীত বিদায় নিচ্ছে - ' আজি বসন্ত জাগ্রত দ্বারে'।  বসন্তে আপনারা রঙিন হন - মন নেচে গেয়ে উঠুক কিন্তু শরীরের দিকে যত্নবান হয়ে। আর বেশি বেশি কবিতা পড়ুন ও পড়ান।  ভালো থাকুন অপরকেও ভালো রাখুন মান ও হুঁশ মুক্ত রেখে।  






No comments:

Post a Comment